তাদের বাচন ভঙ্গি অসাধারণ ওরা আমাদেরই একজন

0
31

শিশির মঞ্চে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে অনুষ্ঠানটি ।

অনুষ্ঠানটি বিভিন্ন গান নাচ এবং তাদের বাচন ভঙ্গি অসাধারণ । ‘আগুনের পরশ মনি ছোয়াও প্রাণে’ এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের এই অনুষ্ঠানে আমাদের মধ্যেও কিন্তু এই পরশমণি ছুঁইয়ে গেলো।

এই অনুষ্ঠানের আয়োজক “তুলির টানের”  সর্বময়ী কত্রী নুপুর মুখার্জি। এটি তাদের বাৎসরিক উৎসব । এই সংস্থা দীর্ঘদিন ধরে এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে অনুষ্ঠান করে আসছেন । সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সাধারণ যে রবীন্দ্রসঙ্গীত তার সাথে যে নাচ তারা নাচলেন ভাবতে সত্যিই অবাক লাগে আমরা এদের সাথে খুব সুন্দর ব্যবহার করে কেনো চলতে পারি, আন্তরিক ভাবে কিছুই করি না, মানতেই চাইনা, ওরা আমাদেরই মতো, ওরা আমাদেরই একজন ।

তুলির টানের”  সর্বময়ী কত্রী নুপুর মুখার্জি পারি না বললে হবে না। পেরেছে নুপুর  মুখার্জি, পেরেছেন তার সঙ্গী সাথিরা । মঞ্চে সঙ্গী সাথীদের ডেকে তিনি সম্বর্ধনা দিলেন। অনুষ্ঠানে   ছিল সমবেত নৃত্য “বরিশ ধারা মাঝে শান্তিরও বারি” । 2010 সালে নুপুর মুখার্জি এই সব বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বাবা-মাদেরও ওয়ার্কশপের আয়োজন শুরু  করেছিলেন যাতে সুন্দরভাবে এই ‘দেবশিশুদের’ মানুষ করা যায়।

নুপুর মুখার্জী আজ তার বক্তব্যে স্বীকার করে যে পি ডব্লু ডি-র কমিশনার দেবব্রত চ্যাটার্জি মহাশয়ের সহযোগীতা পেয়ে তিনি এতটা দুরে আসতে পেরেছেন ।

মুসকান এর সহযোগীতায় পরিচালনা ও পরিকল্পনা নুপুর মুখার্জী, সঞ্চালনায় – শ্রীপর্না আঢ্য, অতিথিত শিউলি গজ্ঞ, মিডিয়া যোগাযোগ – মৃত্যুঞ্জয় রায়।  আসুন, আমরাও নুপুর মুখার্জিকে দেখে, ‘তুলির টানকে, দেখে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে নতুন করে ভাবি, কারণ ওরা আমাদেরই একজন।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here